Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৪ উদযাপিত


প্রকাশন তারিখ : 2024-09-28

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে আজ ২৮ সেপ্টেম্বর শনিবার বেলা ১১.০০ টায় তথ্য কমিশন বাংলাদেশ-এর অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য- “রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ।” 

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, তথ্য কমিশনের জনবল বৃদ্ধি করে প্রতিষ্ঠানটির সক্ষমতা বৃদ্ধি প্রয়োজন। তথ্য কমিশনকে ঢেলে সাজানো ও বিদ্যমান তথ্য অধিকার আইনের সংশোধনের আহ্বান জানিয়েছেন তিনি।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে  তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সচিবের রুটিন দায়িত্ব), জনাব মোঃ নজরুল ইসলাম বলেন, তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে। স্বচ্ছতা, জবাবদিহিতা, আইনের শাসন এবং সকলের অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে সুশাসন নিশ্চিত করে একটি সুখী সমৃদ্ধ, কল্যাণ রাষ্ট্র অন্যতম হাতিয়ার তথ্য অধিকার আইন। তিনি বলেন, তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করতে এই দিবসটি উদযাপন করা হয়। তথ্য কমিশনের সংস্কার করে আইনটিকে জনকলাণে ব্যবহার নিশ্চিত করতে আমরা বদ্ধ পরিকর।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আঃ হাকিম।  সভাপতিত্ব করেন তথ্য কমিশন বাংলাদেশ এর পরিচালক এস এম কামরুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন তথ্য কমিশনের উপপরিচালক (চ.দা.) মো: সালাহ উদ্দিন। বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থাপ্রধান ও প্রতিনিধিবৃন্দ, একাডেমিসিয়ান এবং সাংবাদিকসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

স্বাক্ষরিত:-
 ২৮.০৯.২০২৪
(লিটন কুমার প্রামাণিক)
জনসংযোগ কর্মকর্তা
তথ্য কমিশন বাংলাদেশ
মোবাইল: ০১৭১০৪৩৭২৬৬
ফোন: ০২-৪১০২৪৬৩১
E-mail: pro@infocom.gov.bd
litonkp85@gmail.com