Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st অক্টোবর ২০২৩

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৩ উদযাপিত


প্রকাশন তারিখ : 2023-09-27

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় উপস্থিত অতিথিবৃন্দ

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে আজ ২৭ সেপ্টেম্বর, ২০২৩ বুধবার সকাল ১১.০০ টায় তথ্য কমিশন বাংলাদেশ এর উদ্যোগে ঢাকার আগারগাঁও প্রশাসনিক এলাকায় তথ্য কমিশন ভবনের অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


তথ্য কমিশন বাংলাদেশ-এর প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্মুদ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক প্রধান তথ্য কমিশনার রাষ্ট্রদূত (অবঃ) মোহাম্মদ জমির এবং তথ্য ও সম্প্রচার সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার।  

 

সভায় তথ্য ও স¤প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশে যে অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করেছে তা অপব্যবহার করে রাষ্ট্র, সমাজে কেউ যেন অস্থিরতা তৈরি করতে না পারে, সেদিকে সজাগ থাকতে হয়।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা অবাধ তথ্য প্রবাহে বিশ্বাস করেন। আমরা মনে করি অবাধ তথ্য প্রবাহ মানুষকে তথ্য পাওয়ার অধিকারকে নিশ্চিত করার মাধ্যমে গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার দৃঢ় ভিত তৈরী করেছে। আমরা একটি বহুমাত্রিক সমাজ ব্যবস্থায় বসবাস করি, বহুমাত্রিক সমাজ ব্যবস্থার অন্যতম প্রধান অনুসঙ্গ হচ্ছে অবাধ তথ্য প্রবাহ এবং মানুষের তথ্য পাওয়ার অধিকারকে নিশ্চিত করা।

সভায় প্রধান তথ্য কমিশনার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধা, দারিদ্র্য, দুর্নীতি ও শোষণমুক্ত সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন। জনগণের তথ্য প্রাপ্তি “অধিকার” হিসেবে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে তথ্য অধিকার আইন পাস করেন।

প্রধান তথ্য কমিশনার আরো উল্লেখ করেন, তথ্য অধিকার জনগণের ক্ষমতায়নের একটি কার্যকর মাধ্যম। তথ্য অধিকারের মাধ্যমে এর সুফল নিশ্চিত করা গেলে সমাজে দুর্নীতির প্রবণতা হ্রাস পাবে। উপরন্তু প্রকৃত তথ্য প্রবাহের ফলে বিভিন্ন মাধ্যমের বানোয়াট, অসংযমী, অসত্য, বিভ্রান্তিকর, গুজব এবং ঘৃণা-বিদ্বেষমূলক অপতথ্য ক্রমশ দূরীভূত ও বিলীন হবে।  

সভায় স্বাগত বক্তব্য রাখেন তথ্য কমিশনের সচিব জুবাইদা নাসরীন। বক্তব্য রাখেন তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক এবং তথ্য কমিশনার মাসুদা ভাট্টি। বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থাপ্রধান ও প্রতিনিধিবৃন্দ, একাডেমিসিয়ান এবং সাংবাদিকসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

স্বাক্ষরিত:-
 ২৭.০৯.২০২৩
(লিটন কুমার প্রামাণিক)
জনসংযোগ কর্মকর্তা
তথ্য কমিশন
মোঃ ০১৭১০৪৩৭২৬৬
 ফোন: ০২-৪১০২৪৬২৮