Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd নভেম্বর ২০১৬

তথ্য প্রদান না করায় যুব উন্নয়ন কর্মকর্তাকে দুইহাজার টাকা জরিমানা


প্রকাশন তারিখ : 2016-11-02

প্রার্থিত তথ্য প্রদান না করায় নীলফামারীর জলঢাকা উপজেলার যুব উন্নয়ন কর্মকর্তা মো: আলী আর রেজাকে তথ্য অধিকার আইনের আওতায় দায়েরকৃত দুটি অভিযোগের ভিত্তিতে ১০০০ টাকা করে মোট ২০০০ টাকা জরিমানা এবং ক্ষতিপূরণ হিসেবে ১২০০ টাকা করে মোট ২৪০০ টাকা পরিশোধের আদেশ দেওয়া হয়। অপর একটি অভিযোগের ভিত্তিতে নীলফামারীর জলঢাকা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: শামীম জাহিদ তালুকদারকে ১২০০ টাকা ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। 

জনাব জানকিবালা এবং জনাব ভারতী রানী নীলফামারীর জলঢাকা উপজেলার যুব উন্নয়ন কর্মকর্তার কাছে প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য চেয়ে তথ্য না পেয়ে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন। উক্ত অভিযোগদ্বয়ের বিষয়ে তথ্য কমিশনে শুনানীঅন্তে তথ্য অধিকার আইনে দায়িত্বপ্রাপÍ কর্মকর্তাকে জরিমানা করা হয় এবং ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দেওয়া হয়। 

শুনানীতে অংশ নেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান, তথ্য কমিশনার জনাব নেপাল চন্দ্র সরকার ও তথ্য কমিশনার অধ্যাপিকা ড.খুরশীদা বেগম সাঈদ।                 

তথ্য অধিকার আইনে আজ ১০টি অভিযোগের শুনানী শেষে ৭টি  অভিযোগ তাৎক্ষণিক নিষ্পত্তি করা হয় এবং ৩টি অভিযোগের পরবর্তী শুনানীর তারিখ নির্ধারণ করা হয়েছে।

জরিমানার ভিত্তিতে নিষ্পত্তিকৃত অভিযোগ ছাড়াও অপর ৫ টি নিষ্পত্তিকৃত অভিযোগ হচ্ছে- সড়ক ও জনপথ অধিদপÍরের সিরাজগঞ্জ সয়াধানগড়ার নির্বাহী প্রকৌশলী, সাভার ক্যান্টনমেন্ট বোর্ডের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, নীলফামারীর জলঢাকা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা (২টি) ও পরিবেশ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালকের বিরুদ্ধে আনিত অভিযোগ। শুনানীতে আবেদন কারীদের প্রার্থিত তথ্য নির্দিষ্ট সময়ের মধ্যে প্রদানের নির্দেশ দেওয়া হয়।

 লিটন কুমার প্রামানিক
জনসংযোগ কর্মকর্তা
তথ্য কমিশন
ফোন-৯১৩৭৩৩২